ইন্টারনেট ‘ডেটা শেষেও’ চলবে ফেইসবুক চ্যাট, ডিসকভার

ইন্টারনেট ‘ডেটা শেষেও’ চলবে ফেইসবুক চ্যাট, ডিসকভার
image_pdfimage_print

ইন্টারনেট ডেটা শেষ হলেও ‘টেক্সট অনলি ফেইসবুক’ ও ‘ডিসকভার অ্যাপ’ চালিয়ে যেতে পারবেন দেশের মোবাইল ফোন গ্রাহকরা।

এছাড়া ডিসকভারের ওয়েব ও অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারের জন্য মোবাইল ফোন অপারেটররা গ্রাহকদের প্রতিদিন ১০ মেগাবাইট ডেটা বিনামূল্যে দেবে। এ ডেটা দিয়ে শুধু ফেইসবুকের প্রতিষ্ঠান ডিসকভারের সেবা পাওয়া যাবে।

মঙ্গলবার টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি কার্যালয়ে এ সেবা চালুর আনুষ্ঠানিক ঘোষণা দেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

গ্রামীণফোন মঙ্গলবার থেকেই এ সেবা দিচ্ছে এবং খুব শিগগির অন্যান্য অপারেটর এ সেবা শুরু করবে বলে জানিয়েছেন বিটিআরসির মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।

টেক্সট অনলি ফেইসবুকের মাধ্যমে গ্রাহকরা তাদের ইন্টারনেট শেষ হয়ে গেলেও পরবর্তী ব্যালেন্স টপ আপ করার আগ পর্যন্ত ফেইসবুক ও মেসেঞ্জারের টেক্সট অনলি সংস্করণে কানেক্টেড থাকতে পারবেন বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, “পাশাপাশি গ্রাহকরা ডিসকভারের মাধ্যমে ‘লো-ব্যান্ডউইথ’ ফিচার যেমন- ফ্রি ডেটা দিয়ে বার্তা ও আইকন দেখতে পারবেন। এর মাধ্যমে গ্রাহকরা শিক্ষা, স্বাস্থ্য ও চাকরি সংক্রান্ত প্রয়োজনীয় বিষয়ের সঙ্গে সবসময় যুক্ত থাকতে পারবেন।”

টেক্সট অনলি ফেইসবুক যেভাবে কাজ করবে

>> এর মাধ্যমে গ্রাহকরা ডেটা শেষ হয়ে যাওয়ার পরও ফেইসবুক সেবার সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন এবং অনলাইনে গুরুত্বপূর্ণ টেক্সট ভিত্তিক তথ্য আদান প্রদান করতে পারবেন।

>> এক্ষেত্রে শুধু ‘টেক্সট’ (লেখা) প্রদর্শিত হবে, কোনোরূপ ছবি কিংবা ভিডিও দেখা যাবে না।
>> এ পরিসেবার মাধ্যমে ব্যবহারকারীরা পাঠ্যভিত্তিক তথ্য যেমন শিক্ষা মন্ত্রণালয়ের ফেইসবুক পেইজ, এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত নির্দেশনা, অন্যান্য শিক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত তথ্য যেমন ফেইসবুকে কোভিড তথ্যকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন।

>> এটির মাধ্যমে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা ফ্রি এ ধরনের সুবিধা নিতে পারবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “ইন্টারনেট ছাড়া ফেইসবুক ব্যবহার একটি অসাধারণ উদ্যোগ। প্রান্তিক জনগণের তথ্য আদান প্রদান এবং কালেকটিভিটি নিশ্চিত করে ‘ডিজিটাল ডিভাইড’ কমাতে এটি সহায়তা করবে।”

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, “বৈশ্বিক মহামারী ডিজিটালভাবে কানেক্টেড সমাজ ও অর্থনীতির পথে আমাদের যাত্রাকে ত্বরান্বিত করেছে এবং এর ফলে, বিশেষত আমাদের মতো দেশগুলোতে ডিজিটাল অন্তর্ভুক্তি বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

“ডেটা ছাড়াই এ যুগে সকলে যাতে তথ্য জানার সুযোগ পায়, আমাদের এমন একটি সময়োপযোগী উদ্যোগ গ্রহণের সুযোগ করে দেওয়ার জন্য আমি নিয়ন্ত্রক সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

ডিসকভার অ্যাপ সেবা

>> ডিসকভার অ্যাপের মাধ্যমে গ্রাহকরা ফ্রি ডেটা সীমার মধ্যে ই-পরিসেবার সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন।

এক্ষেত্রে গ্রাহকদের ডিসকভার অ্যাপটি ডাউনলোড করতে হবে। তবে অ্যাপটি ব্যবহারের জন্য ফেইসবুক অ্যাকাউন্ট থাকার বাধ্যবাধকতা নেই।

>> গ্রাহকরা দৈনিক ও মাসিকভিত্তিতে অপারেটর অনুযায়ী বিটিআরসি অনুমোদিত ডেটা সীমার মধ্যে অ্যাপ/মোবাইল ওয়েবের মাধ্যমে বিনামূল্যে ব্রাউজিং উপভোগ করতে পারবেন।

তবে একজন গ্রাহক তার দৈনিক ও মাসিক ব্যবহারের সীমা অতিক্রম করার পর নতুন ডেটা প্যাক কেনা না পর্যন্ত কোনো সাইটে প্রবেশ করতে পারবেন না।

ফেইসবুকসহ সোশাল মিডিয়া ব্যবহারে বিনামূল্যের প্যাকে নিষেধাজ্ঞা

>> অ্যাপটির মাধ্যমে ফ্রি ব্রাউজিং এর সময় গ্রাহক কোনো ছবি বা ভিডিও দেখতে পারবেন না। তবে উল্লিখিত বিষয়বস্তু দেখতে চাইলে গ্রাহককে ডেটা প্যাক কিনতে হবে।

>> এ অ্যাপের মাধ্যমে গ্রাহকরা সরকারি সংস্থার ওয়েবসাইটসহ অন্যান্য সাইটেও প্রবেশ করতে পারবেন।

>> এর মাধ্যমে শিক্ষার্থীরা জাতীয় পরীক্ষার প্রস্তুতির বিভিন্ন উপকরণসহ স্কুল প্রকাশিত সব তথ্য দেখতে পারবেন।

অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে মেটা এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অপারেটর পার্টনারশিপের ডিরেক্টর পল কিম বলেন, “মানুষকে কানেক্টেড থাকতে সাহায্য করা এবং ইন্টারনেটে শিক্ষা ও স্বাস্থ্যের মতো গুরুত্বপূর্ণ রিসোর্সে তাদের ধারাবাহিক অ্যাক্সেস নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

“বাংলাদেশের মানুষের জন্য আরও উন্নত কানেক্টিভিটি ও অ্যাক্সেস নিশ্চিত করার লক্ষ্যে এ প্রোগ্রামগুলোতে অবদান রাখতে পেরে আমরা কৃতজ্ঞ।”

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, “বিটিআরসি সেবার মান বাড়াতে কাজ করে যাচ্ছে, ডিজিটাল সিকিউরিটি সেলসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে।”

অনুষ্ঠানে রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ও প্রধান আর্থিক কর্মকর্তা এম রিয়াজ রশীদ, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন, বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বক্তব্য রাখেন।

বিটিআরসির তথ্য অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ৫ কোটি ২০ লাখ এবং সর্বোচ্চ ফেইসবুক ব্যবহারকারীর দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ১০ম।

ইউনিক মোবাইল ব্যবহারকারীর সংখ্যা আনুমানিক ১০ কোটি অর্থাৎ প্রতি দুই জন মোবাইল গ্রাহকের বিপরীতে একজন গ্রাহক ফেইসবুক ব্যবহার করেন।

২০২০ সালের তথ্য অনুযায়ী দেশে মোট মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি ৭৫ লাখ ২৭ হাজার।

খবরটি শেয়ার করুন
অপরাধিদের বিরুদ্ধে প্রতিবাদ করাটাই তাদের জন্য কাল হয়ে দারিয়েছে

অপরাধিদের বিরুদ্ধে প্রতিবাদ করাটাই তাদের জন্য কাল হয়ে দারিয়েছে

পুকুরে বিরল প্রজাতির মাছ

পুকুরে বিরল প্রজাতির মাছ

বিশ্বকাপের আগে পাকিস্তান দলকে যে পরামর্শ দিলেন আফ্রিদি

বিশ্বকাপের আগে পাকিস্তান দলকে যে পরামর্শ দিলেন আফ্রিদি

র‍্যাঙ্কিংয়ে দুইয়ে সাকিব, শীর্ষে উঠার হাতছানি

র‍্যাঙ্কিংয়ে দুইয়ে সাকিব, শীর্ষে উঠার হাতছানি

লাল পতাকা হাতে নিয়ে বিক্ষোভে সহপাঠীর বাল্যবিবাহ পণ্ড

লাল পতাকা হাতে নিয়ে বিক্ষোভে সহপাঠীর বাল্যবিবাহ পণ্ড

সব দলের অংশগ্রহণে জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে: প্রধানমন্ত্রী

সব দলের অংশগ্রহণে জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে: প্রধানমন্ত্রী

হাসপাতালের দুই লাখ টাকার গাছ বিনা টেন্ডারে ১৫ হাজার টাকায় বিক্রি!

হাসপাতালের দুই লাখ টাকার গাছ বিনা টেন্ডারে ১৫ হাজার টাকায় বিক্রি!

এক ট্রাক খাবার নিয়ে ‘বিশেষ কাফেলার’ সিলেট যাত্রা

এক ট্রাক খাবার নিয়ে ‘বিশেষ কাফেলার’ সিলেট যাত্রা

প্রধান উপদেষ্ঠা : আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ এমপি, সংসদ-সদস্য ঢাকা ১৬,

প্রকাশক : মোঃ মাসুদ রানা (জিয়া) ।সম্পাদক : শাহাজাদা শামস ইবনে শফিক।

সহকারী সম্পাদক : সৌরভ হাসান সোহাগ খাঁন। 

নিউজরুম চিফ এডিটর : মোঃ শরিফুল ইসলাম রবিন।

সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪ – বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭

x

Contact Us