12.6 C
Los Angeles
শুক্রবার, ডিসেম্বর ১, ২০২৩

নির্বাচনের মাঠে

চিকিৎসার জন্য সস্ত্রীক সিঙ্গাপুর গেলেন মির্জা আব্বাস

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস চিকিৎসার জন্য সিঙ্গাপুর...

উন্নয়ন-অর্জন এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,...

নিপুণ রায়সহ ৫ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে কেরানীগঞ্জে মামলা

রাজধানীর কেরানীগঞ্জে গতকাল শুক্রবার আওয়ামী লীগের পার্টি অফিস ভাঙচুর...

পুলিশের কর্মকাণ্ড নিয়ে সংসদে যা বললেন রুমিন ফারহানা

জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা বলেছেন, এই...

এক টাকায় এক কেজি চাল!

সারাদেশএক টাকায় এক কেজি চাল!
খবরটি শেয়ার করুন

৫ টাকার হাট’ নামক বিদ্যানন্দ ফাউন্ডেশনের আয়োজনে নিম্ন আয়ের মানুষ এক টাকায় কিনলেন এক কেজি চাল! বুধবার রাজশাহী নগরীর নাইস কমিউনিটি সেন্টারে দিনব্যাপী বিশেষ এ বাজারে ছিল নানা রকম পণ্য। এগুলোর দাম ছিল এক থেকে পাঁচ টাকার মধ্যে।

দরিদ্র মানুষের জন্য আয়োজিত বিশেষ এ হাটে ছিল চাল, ডাল, তেল, আটা, লবণ, ডিম, মুরগি, মাছ, শাক-সবজি, স্যান্ডেল, টি শার্ট, বাচ্চাদের শিক্ষা সামগ্রীসহ নানা রকম পণ্য। এতো কম মূল্যের বাজারের ব্যবস্থা দেখে ক্রেতাদের মধ্যেও বেশ আগ্রহ দেখা যায়। তারা এমন আয়োজন দেখে ধন্যবাদ জানিয়েছেন আয়োজকদের।

দিনব্যাপী এ বিশেষ বাজারে প্রায় ২২০টি পরিবার বাজার করার সুযোগ পেয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

এ বাজার থেকে এক টাকায় এক কেজি চাল, দুই টাকায় এক কেজি ডাল, তিন টাকায় এক লিটার তেল, এক টাকায় এক কেজি আলু, পাঁচ টাকায় একটি ব্রয়লার মুরগি এভাবে নানা রকম পণ্য কেনার সুবিধা পেয়েছে দরিদ্র পরিবারগুলো। এই মূল্যে প্রতিটি পরিবার প্রায় ৬০০-৭০০ টাকা সমমূল্যের বাজার কিনতে পারবে এ হাট থেকে।

ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুখ আহমেদ বলেন, আমাদের এখানে সর্বনিম্ন এক টাকা থেকে শুরু করে সর্বোচ্চ পাঁচ টাকায় পণ্য পাওয়া যায়। প্রতিটি পরিবার যেন সমান পরিমাণ জিনিস পায়, সেটা নিশ্চিত করতে আমরা কিছু নিয়ম করে দিয়েছি। ফলে যে যাই নেবে, সমান সাতশ টাকার পণ্যই পাবে এ নিয়মে।

তিনি আরো বলেন, যেহেতু পণ্যের দাম এক থেকে পাঁচ টাকার মধ্যে, তাই এ হাটের নাম পাঁচ টাকার হাট। মূলত দরিদ্র মানুষকে পণ্য বাছাই করার স্বাধীনতা দেওয়ার জন্যই এ বাজারের আয়োজন। এ বাজারের সুবিধা যেন শুধু গরিবরা পান, তা নিশ্চিত করতে বিদ্যানন্দের সদস্যরা আগেই বিভিন্ন এলাকায় সার্ভে করে দরিদ্র মানুষদের চিহ্নিত করেন। তারাই এখান থেকে বাজার করতে পারবেন।

মানবিক ও ভিন্নধর্মী এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিসুল ইসলাম। অনুষ্ঠানে ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুখ আহমেদ সভাপতিত্ব করেন।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles

x