Facebook
Twitter
WhatsApp

কফি পান করেন ? উপকারিতা ও অপকারিতা জেনে নিন || Drink coffee

আমাদের স্বাস্থ্য
image_pdfimage_print

https://www.youtube.com/watch?v=qjs8I2ghs00

কফি পান করেন ? উপকারিতা ও অপকারিতা জেনে নিন || Drink coffee কোন সময়টায় কফি খাওয়া শরীরের জন্য উপকারী, অজান্তেই শরীরের ক্ষতি করছেন না তো | ব্ল্যাক হোক কিংবা হোয়াইট, কফি খেতে অনেকেই ভীষণ ভালবাসেন। এবং কফি যেন অনেকেরই নেশার মতোন কাজ করে। কাজ করতে করতে কখন যে আট-দশ কাপ কপি পান করে ফেলেছেন তা টের পান নিজেরাই। শরীরের এনার্জি বাড়াতে গিয়ে কীভাবে যে ক্ষতি করে ফেলছেন অজান্তেই তা হয়তো নিজেরাও টের পাচ্ছেন না। কফিতে থাকা অতিরিক্ত ক্যাফেইন শরীরে হাজারো সমস্যার সৃষ্টি করে। কোন সময় কফি খাওয়া শরীরের জন্য উপকারী, জেনে নিন বিশেষজ্ঞদের মতামত। কফি খেতে ভালবাসেন বলেই অনেকবার করে কফি খেয়ে নিচ্ছেন এটা নিয়মিত চলতে থাকলে চরম বিপদে পড়তে পারেন আপনি। শরীরের এনার্জি বাড়াতে গিয়ে কীভাবে যে ক্ষতি করে ফেলছেন অজান্তেই তা হয়তো নিজেরাও টের পাচ্ছেন না। কফিতে থাকা অতিরিক্ত ক্যাফেইন শরীরে হাজারো সমস্যার সৃষ্টি করে। কোন সময় কফি খাওয়া শরীরের জন্য উপকারী তা জানতে হবে সবার আগে। সকালবেলা অনেকেরই কফি খাওয়ার অভ্যেস রয়েছে। তবে চিকিৎসকদের মতে, এতে খুব বেশি উপকার নেই। সকালবেলা শরীরের গুরুত্বপূর্ণ উপাদান কটিসেলের মাত্রা সবথেকে বেশি থাকে। এবং যা রোগ-প্রতিরোধ ক্ষমতা, মেটাবলিজম সহ একাধিক প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে। তাই সকালবেলা ক্যাফেইন শরীরে গেলে কটিসেলের উৎপাদন ব্যাহত হয়, যার ফলে শরীরের সমস্যা হতে পারে। বেলা বাড়ার পর শরীরে কটিসেলের মাত্রা কমতে থাকে। এরপর থেকে দিনের যে কোনও সময় কফি পান করার জন্য আদর্শ। তবে সকালের প্রথম খাবারে কিংবা খালি পেটে কফি না খাওয়াই শরীরের জন্য ভাল। কফির পরিমাণ নিয়েও সচেতন হোন। অতিরিক্ত কফি যেন প্রতিকাপে না থাকে তার দিকে খেয়াল রাখতে হবে। ঘন ঘন কফি খাওয়া শরীরের জন্য ক্ষতিকারক। তবে দিনের শেষে কফিটা দেরি করে খেলে চলবে না। কারণ কফিতে থাকা ক্যাফেইন ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। তাই রাতের বেলা পর্যাপ্ত পরিমাণ ঘুমের দিকে নজর দিতেই এই অভ্যেস ত্যাগ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

খবরটি শেয়ার করুন

Table of Contents

প্রধান উপদেষ্ঠা : আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ এমপি, সংসদ-সদস্য ঢাকা ১৬,প্রকাশক : মোঃ মাসুদ রানা (জিয়া) ।সম্পাদক : শাহাজাদা শামস ইবনে শফিক।সহকারী সম্পাদক : সৌরভ হাসান সোহাগ খাঁন। 

Subscribe Now

নিউজরুম চিফ এডিটর : মোঃ শরিফুল ইসলাম রবিন।সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪ – বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by www.channelmuskan.tv © 2022

x