তেলের দাম কি আমরা বাড়িয়েছি, প্রশ্ন অর্থমন্ত্রীর

তেলের দাম কি আমরা বাড়িয়েছি, প্রশ্ন অর্থমন্ত্রীর
image_pdfimage_print

বিশ্ব বাজারে দাম বাড়ায় দেশেও তেলের দাম বাড়ানো হয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রশ্ন করেছেন, তেলের দাম কি আমরা বাড়িয়েছি, সরকার বাড়িয়ে দিয়েছে?

বুধবার (১০ নভেম্বর) দুপুরে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ পাল্টা প্রশ্ন করেন।

করোনায় অনেক মানুষ দরিদ্র হয়েছে, চাকরি হারিয়েছে, পণ্যের দাম বেড়েছে, ডিজেলের দাম বাড়ায় সব পরিবহনের ভাড়া বেড়েছে। সাধারণ মানুষের ওপর এই চাপ দেওয়াটা কতটুকু যৌক্তিক- এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পুরোটাই যৌক্তিক। সরকার কোথা থেকে টাকা পাবে? রেভিনিউ অর্জন করেই সরকারকে কাজ করতে হচ্ছে। তারপরও সরকার যতটুকু সম্ভব এটা সামঞ্জস্য করে দেয়। তেলের দাম কি আমরা বাড়িয়েছি? সরকার বাড়িয়ে দিয়েছে?

বিপিসি ৪৩ হাজার কোটি টাকা লাভ করেছে, কিন্তু জ্বালানির দাম কমেনি- এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, এই যে সেফটিনেট প্রকল্পগুলো আছে, এগুলো তো সরকার টাকা প্রিন্ট করে চালাচ্ছে না। সরকারকে টাকা আয় করে চালাতে হয়। এগুলো তো শেয়ার করতে হয় না। তারপরও সরকার যতটুকু পারে শেয়ারিং করে। সামান্য যেটা না হলেই নয় সেটা কনজ্যুমারের ওপর দিই।

জ্বালানির দাম বৃদ্ধির ফলে ১০ শতাংশ ভাড়া বাড়ার কথা থাকলেও ২৭ শতাংশ বাড়ানোর বিষয়ে সিপিডির বক্তব্যের প্রসঙ্গে তিনি বলেন, এটা আমাকে দেখতে হবে। আমি দেখে জবাব দেবো। আমি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করব। তাদের খরচ কতে, চার্জ কতে করেছে সেটি আলোচনা করে জানাব।

খবরটি শেয়ার করুন
আমাদের সাখে থাকার জন্য ধন্যবাদ

আমাদের সাখে থাকার জন্য ধন্যবাদ

আমাদের সাথে থাকতে ফেইসবুক পেইজে ফোলো করে লাইক দিয়ে সাথে থাকুন

All Posts

প্রধান উপদেষ্ঠা : আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ এমপি, সংসদ-সদস্য ঢাকা ১৬,

প্রকাশক : মোঃ মাসুদ রানা (জিয়া) ।সম্পাদক : শাহাজাদা শামস ইবনে শফিক।

সহকারী সম্পাদক : সৌরভ হাসান সোহাগ খাঁন। 

নিউজরুম চিফ এডিটর : মোঃ শরিফুল ইসলাম রবিন।

সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪ – বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭

x

Contact Us