Facebook
Twitter
WhatsApp

পরের ফুটবল বিশ্বকাপের জন্য আর ৪ বছর অপেক্ষা করতে হবে না! কেন?

image_pdfimage_print

রবিবার ১৮ ডিসেম্বর, শেষ হয়েছে কাতার বিশ্বকাপ। সব দলকে ছাপিয়ে ট্রফি জিতেছে লিয়োনেল মেসির আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপ শেষ হতে না হতেই দিন গোনা শুরু হয়ে গিয়েছে পরের বিশ্বকাপের। এ বার আর চার বছর নয়, সাড়ে তিন বছর অপেক্ষা করতে হবে। কারণ পরের বিশ্বকাপ ফিরে যাবে সেই জুন-জুলাই মাসেই।

আগামী বিশ্বকাপ সম্পর্কে এখনও পর্যন্ত পাওয়া যাবতীয় তথ্য তুলে ধরল নতুন সময় অনলাইন:

পরের বিশ্বকাপ কবে?
কাতারে জুন-জুলাইয়ে গরম থাকবে বলে বিশ্বকাপ পিছিয়ে নিয়ে যাওয়া হয় শীতকালে। ফলে ভরা ক্লাব মরসুমের মাঝেই চলেছে বিশ্বকাপ। ২০২৬-এ আবার জুন-জুলাইয়েই ফিরবে বিশ্বকাপ। অর্থাৎ, চার বছর অপেক্ষা করতে হবে না। পরের বিশ্বকাপ হবে সাড়ে তিন বছর পরে। কবে শুরু হবে, সেই তারিখ জানায়নি ফিফা। তবে কোনও কোনও মহলে শোনা যাচ্ছে, ৮ জুন প্রতিযোগিতা শুরু হওয়ার কথা।

পরের বিশ্বকাপ কোথায় হবে?
তিনটি দেশ মিলিয়ে মোট ১৬টি শহরে হবে প্রতিযোগিতা। এত বেশি শহরে কখনও বিশ্বকাপ হয়নি। আমেরিকা, মেক্সিকো এবং কানাডার মোট ১৬টি শহরে হবে খেলা। ২০০২-এর পর প্রথম বার একাধিক দেশে বিশ্বকাপ আয়োজন করা হবে। মেক্সিকোই প্রথম দেশ যেখানে তিন বার বিশ্বকাপ হচ্ছে (১৯৭০, ১৯৮৬ এবং ২০২৬)। আমেরিকায় দ্বিতীয় বার (১৯৯৪ এবং ২০২৬)। কানাডা প্রথম বার বিশ্বকাপ আয়োজন করবে।

কোন কোন শহরে বিশ্বকাপ হবে?
আমেরিকায় উদ্বোধনী এবং ফাইনাল-সহ ৬০টি ম্যাচ হওয়ার কথা। এগুলি হবে ১১টি শহরে। সেগুলি হল: সিয়াটল, সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস, কানসাস সিটি, ডালাস, হিউস্টন, বস্টন, নিউ ইয়র্ক/নিউ জার্সি, ফিলাডেলফিয়া, আটলান্টা এবং মায়ামি। মেক্সিকোর দশটি ম্যাচ হবে তিনটি শহর মন্টেরে, গুয়াদালাজারা এবং মেক্সিকো সিটিতে। কানাডায় ১০টি ম্যাচ হবে ভ্যাঙ্কুভার এবং টরন্টোতে।

কতগুলি দল খেলবে?
বিশ্বকাপে দলের সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৮ হয়েছে। এত বড় বিশ্বকাপ আগে হয়নি। এর মধ্যে আমেরিকা, মেক্সিকো এবং কানাডা আয়োজক হিসাবে সরাসরি যোগ্যতা অর্জন করেছে। লড়াই হবে ৪৫টি দেশের।

কোন মহাদেশ থেকে ক’টি দল খেলবে?
মোট দলের সংখ্যা বাড়ায় স্বাভাবিক ভাবেই প্রতিটি মহাদেশ থেকে আরও বেশি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। উত্তর আমেরিকা থেকে ৬টি দেশ খেলবে। ৩টি দেশ আয়োজক হিসাবে আগেই যোগ্যতা অর্জন করেছে। বাকি আর তিনটি জায়গা। এ ছাড়া, ইউরোপ থেকে ১৬টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা থেকে ৯টি, এশিয়া থেকে ৮টি দেশ যোগ্যতা অর্জন করবে। প্রথম বার ওশিয়ানিয়া থেকে সরাসরি একটি দেশ বিশ্বকাপে খেলবে। এর পরেও বাকি থাকবে ২টি দেশ। তারা যোগ্যতা অর্জন করবে প্লে-অফের মাধ্যমে।

কী ভাবে হবে যোগ্যতা অর্জন পর্ব?
বিশ্বকাপের মূলপর্বের ফরম্যাট বা যোগ্যতা অর্জন পর্ব, দুটো বিষয় নিয়েই এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি ফিফা। আগামী বছর তা ঘোষণা করবে তারা।

খবরটি শেয়ার করুন

Table of Contents

প্রধান উপদেষ্ঠা : আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ এমপি, সংসদ-সদস্য ঢাকা ১৬,প্রকাশক : মোঃ মাসুদ রানা (জিয়া) ।সম্পাদক : শাহাজাদা শামস ইবনে শফিক।সহকারী সম্পাদক : সৌরভ হাসান সোহাগ খাঁন। 

Subscribe Now

নিউজরুম চিফ এডিটর : মোঃ শরিফুল ইসলাম রবিন।সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪ – বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by www.channelmuskan.tv © 2022

x