ভারতে ডিএনএ করোনা টিকার জরুরি অনুমোদন

ভারতে ডিএনএ করোনা টিকার জরুরি অনুমোদন
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের ডিএনএ টিকার জরুরি অনুমোদন দিয়েছে ভারত। দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা তিন ডোজের জাইকোভ-ডি নামের এই টিকার অনুমোদন দিয়েছে। খবর বিবিসির।

এই টিকাটি তৈরি করেছে কাডিলা হেলথকেয়ার। তারা এক অন্তর্বর্তী গবেষণা দেখতে পেয়েছে, টিকা নেয়া ব্যক্তিদের মধ্যে ৬৬ শতাংশের ক্ষেত্রে লক্ষণ রুখে দিতে সক্ষম হয়েছে এই টিকা।

ভারতের স্থানীয় পর্যায়ের এই কোম্পাটি জানিয়েছে, তারা প্রতি বছর ১২ কোটি ডোজ টিকা তৈরির পরিকল্পনা করছে। এর আগে ডিএনএ টিকা প্রাণির ক্ষেত্রে ভালো সাফল্য দেখাতে পারলেও মানুষের ক্ষেত্রে ব্যর্থ হয়েছে।

এদিকে ভারত দেশটিতে কোভিশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি- এই তিনটি টিকার অনুমোদন দিয়েছে। এখন পর্যন্ত এসব টিকার ৫৭ কোটি ডোজ দেশটির মানুষজনকে দেয়া হয়েছে।

গত জানুয়ারিতে দেশটিতে টিকাকরণ শুরু হওয়ার পর এ পর্যন্ত প্রায় ১৩ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষকে টিকার দুই ডোজ দেয়া হয়েছে। আর ৪৭ শতাংশ মানুষকে টিকার অন্তত একটি ডোজ দেয়া হয়েছে।

কাডিলা হেলথকেয়ার জানিয়েছে, তারা ভারতে ৫০টির বেশি সেন্টারে ২৮ হাজার স্বেচ্ছাসেবীর ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে। তারা বলছে, ১২-১৮ বয়সী ১ হাজার মানুষের ওপর তাদের টিকার পরীক্ষা চালানো হয়েছে। তাদের ক্ষেত্রে এই টিকা ‘নিরাপদ এবং সহনশীল’ প্রমাণিত হয়েছে বলেও দাবি করেছে কাডিলা।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর পর কাডিলা তাদের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চালায়। এমতাবস্থায় টিকা প্রস্তুতকারক সংস্থাটি বলছে, উচ্চ সংক্রামক ডেল্টা ধরনের বিরুদ্ধে ‘কার্যকারিতা’ দেখিয়েছে জাইকোভ-ডি।

খবরটি শেয়ার করুন
x