Facebook
Twitter
WhatsApp

মারা গেলেন চিকেন টিক্কা মাসালার উদ্ভাবক

image_pdfimage_print

চিকেন টিক্কা মাসালার উদ্ভাবক আলি আহমেদ আসলাম বুধবার (২১ ডিসেম্বর) ৭৭ বছর বয়সে মারা গেছেন। স্কটল্যান্ডের গ্লাসগোতে আসলামের নিজের রেস্তোরাঁ শীষমহল তার মৃত্যুর খবরটি নিশ্চিত করে। খবর দ্য গার্ডিয়ানের।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সত্তরের দশকে স্কটল্যান্ডের গ্লাসগোতে শিশমহল নামে এক রেস্তোরাঁয় বসে চিকেন টিক্কা খাচ্ছিলেন এক ব্যক্তি। একটু বেশি শুকনো লাগায় শেফকে তিনি সস মিশিয়ে দিতে অনুরোধ করেন। তার কথায় চিন্তায় পড়ে যান শেফ আলী আহমদ আসলাম। চিকেন টিক্কাকে কীভাবে খানিকটা রসালো বানানো যায়, শুরু হয় সেই ভাবনা।

এই শুকনো মুরগির মাংস কোমল ও রসালো করার পরিকল্পনা করেন আসলাম। আলী আহমেদ মুরগি রান্না করার সময় দই এবং ক্রিম মেশানোর সিদ্ধান্ত নেন। সেই থেকে চিকেন টিক্কা মাসালা সারা বিশ্বে জনপ্রিয় এক খাবার হয়ে উঠেছে।

জনপ্রিয় আর মুখরোচক সেই খাবারের সঙ্গে আলী আহমেদ আসলামের নাম ছড়িয়ে পড়ে নানা প্রান্তে। তার হাতে তৈরি ওই খাবার একসময় ব্রিটেনের জনপ্রিয় খাবার হয়ে ওঠে।

ইউরোপীয়রা এশিয়ানদের মতো খুব মসলাদার খাবার খেতে পারে না। তাই চিকেন টিক্কা মাসালা বানানোর সময় আলী আহমেদকে সেটা মাথায় রাখতে হয়েছিল। গণমাধ্যমের কাছে একাধিকবার এ কথা বলেছেন তিনি। তিনি বলতেন, বিদেশিদের জিবের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে চিকেন টিক্কা মাসালা।

আলী আহমদ আসলামের জন্ম পাকিস্তানে। ১৯৬৪ সালে পরিবারের সঙ্গে গ্লাসগোতে চলে যান তিনি। এরপর সেখানে শিশমহল নামে একটি রেস্তোরাঁ খোলেন।

সামাজিক মাধ্যমে আসলামের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন শত শত গ্রাহক। অনেকেই তার রেস্তোরাঁয় যাওয়ার স্মৃতি তুলে ধরে পোস্ট দিয়েছেন। আলিকে একজন সত্যিকারের ভদ্রলোক হিসেবেও বর্ণনা করেছেন নেটিজেনদের অনেকে।

বিভিন্ন জরিপেও ব্রিটেনের জনপ্রিয় খাবারের তালিকায় শীর্ষে থেকেছে চিকেন টিক্কা মাসালা। অবশ্য চিকেন কোরমাও সেই দাবির চেষ্টা করছে।

খবরটি শেয়ার করুন

Table of Contents

প্রধান উপদেষ্ঠা : আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ এমপি, সংসদ-সদস্য ঢাকা ১৬,প্রকাশক : মোঃ মাসুদ রানা (জিয়া) ।সম্পাদক : শাহাজাদা শামস ইবনে শফিক।সহকারী সম্পাদক : সৌরভ হাসান সোহাগ খাঁন। 

Subscribe Now

নিউজরুম চিফ এডিটর : মোঃ শরিফুল ইসলাম রবিন।সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪ – বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by www.channelmuskan.tv © 2022

x