Facebook
Twitter
WhatsApp

যুক্তরাষ্ট্রের মন্টানায় ফুটন্ত পানি ছুড়লে তুষার হয়ে ঝরছে

image_pdfimage_print

যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যে শীতের তীব্রতার কারণে ফুটন্ত পানি খোলা জায়গায় নিক্ষেপ করলে মুহূর্তেই তা তুষার হয়ে ঝরে পড়ছে। বিবিসির প্রকাশিত ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি ফুটন্ত পানি একটি পাত্র থেকে খোলা জায়গায় ফেলছেন। মুহূর্তেই সেই পানি তুষার হয়ে ঝরে পড়ছে।
যুক্তরাষ্ট্র ও কানাডার বিশাল অংশে তাপমাত্রা ব্যাপক হারে নেমে গেছে।

ঐসব স্থানে ফুটন্ত পানি ফাঁকা স্থানে ফেললে এ ধরনের পরিস্থিতি দেখা যাচ্ছে।

তাপমাত্রার রেকর্ড পতনের জেরে বড় ধরনের বিপদের সম্মুখীন হয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডার বাসিন্দারা। এ সময় শরীরের খোলা অংশগুলো পাঁচ থেকে ১০ মিনিটের মধ্যে ফ্রস্টবাইটের শিকার হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

ফ্রস্ট বাইট বা শীতের দংশন হলো তীব্র শীতের কারণে আমাদের শরীরের দেহের কলা বা টিস্যুগুলোর ক্ষতি। যার ফলে আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়, চিকিৎসার পরিভাষায় এই শারীরিক অবস্থাকে ফ্রস্ট বাইট বলে। আমাদের শরীরের হৃদযন্ত্র থেকে দূরে থাকা শরীরের অংশগুলোতে বা শীতল আবহাওয়াতে শরীরের উন্মুক্ত অংশে ফ্রস্ট বাইট দেখা যায়।

বিবিসি জানিয়েছে, শনিবার থেকে যুক্তরাষ্ট্রে বড়দিনের ছুটি শুরু হতে যাচ্ছে। ছুটির অপেক্ষায় থাকা প্রায় ১৭ কোটি ৭০ লাখ আমেরিকানকে তীব্র ঠাণ্ডার সতর্কতার মধ্যে থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগের (এনডাব্লিউএস) ভাষ্য অনুযায়ী, আর্কটিক অঞ্চল থেকে ধেয়ে আসা বিশাল একটি শীতকালীন ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঞ্চলে তাপমাত্রা বিপজ্জনক পর্যায়ে নেমে যাবে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বিশাল অংশজুড়ে সতর্কতা জারি করা হয়েছ। এর বিস্তৃতি আটলান্টিক উপকূল থেকে প্রশান্ত মহাসাগরীয় উপকূল পর্যন্ত; দক্ষিণে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত থেকে ফ্লোরিডা পর্যন্ত।

প্রবল ঝড়ের কারণে বৃহস্পতিবার ও শুক্রবার যুক্তরাষ্ট্রজুড়ে চার হাজার চারশতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। এবারের বড় দিনের এই ছুটির সময়টি সর্বকালের মধ্যে সবচেয়ে ব্যস্ততম হতে পারে বলে ধারণা করছেন অনেকে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শৈত্যপ্রবাহের কারণে অঞ্চলটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে বরফপূর্ণ বড়দিন (ক্রিসমাস) দেখতে পারে।

সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে শুক্রবার ২০ কোটিরও বেশি মানুষের উদ্দেশে সতর্কতা জারি করা হয়েছে। ব্যাপক তাপমাত্রা হ্রাসের কারণে শরীরের তাপমাত্রা কমে ‘উইন্ড চিল’ পরিস্থিতি তৈরির আশঙ্কায় এই সতর্কতা জারি করা হয়েছে।

খ্রিস্টধর্মের সবচেয়ে বড় উত্সব বড়দিন। এই সময় ছুটি চলাকালে এয়ারলাইনগুলোর ব্যস্ততা তুঙ্গে থাকার কথা। কিন্তু তুষারঝড় পুরো পরিস্থিতিকে বদলে দিয়েছে।

খবরটি শেয়ার করুন

Table of Contents

প্রধান উপদেষ্ঠা : আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ এমপি, সংসদ-সদস্য ঢাকা ১৬,প্রকাশক : মোঃ মাসুদ রানা (জিয়া) ।সম্পাদক : শাহাজাদা শামস ইবনে শফিক।সহকারী সম্পাদক : সৌরভ হাসান সোহাগ খাঁন। 

Subscribe Now

নিউজরুম চিফ এডিটর : মোঃ শরিফুল ইসলাম রবিন।সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪ – বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by www.channelmuskan.tv © 2022

x