শুরু ৭ দিনের লকডাউন

www.channelmuskan.tv
image_pdfimage_print

অনলাই ডেস্ক : কোভিড -১৯ সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় সরকার একটি লকডাউন ঘোষণা করেছে। সকাল আটটার দিকে এই লকডাউন শুরু হবে। সোমবার এবং পরবর্তী সাত দিন চলবে।

এই পর্যায়ে, লকডাউন ১১ এপ্রিল দুপুর ১২ টা পর্যন্ত চলবে। সরকার এটি বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে পরে।

মন্ত্রিপরিষদ বিভাগ রবিবার একটি নোটিশ জারি করে এই সময়ে ১১ টি বিধিনিষেধ আরোপের ঘোষণা করেছে।

২৯ শে মার্চ, প্রধানমন্ত্রীর কার্যালয় কোভিড -১৯ এর বিস্তার রোধে করোনভাইরাস (কোভিড -১৯) সংক্রমণের বর্তমান অবস্থা পর্যালোচনা করার জন্য ১১ -দফা নির্দেশ জারি করেছে। এই স্মারকলিপিটির ধারাবাহিকতায় ১১ ই এপ্রিল সকাল ১১ টা থেকে ১১ এপ্রিল সকাল ১১ টা পর্যন্ত ১১ টি লিখিত নির্দেশনা পালন করা হয়েছে।

এগুলি হ’ল: ১. সকল ধরণের গণপরিবহন (রাস্তা, সমুদ্র, রেল ও জাতীয়) বন্ধ থাকবে। তবে মালামাল পরিবহন, উত্পাদন ব্যবস্থা, জরুরি পরিষেবাগুলির ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না। এছাড়াও, নিষেধাজ্ঞা প্রবাসী / প্রত্যাবাসীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

২. পাবলিক অর্ডার এবং জরুরী সেবা, যেমন ত্রাণ বিতরণ, চিকিৎসা পরিষেবা, বিদ্যুৎ, জল, গ্যাস / জ্বালানী, ফায়ার সার্ভিস, বিভিন্ন বন্দর কার্যক্রম (জমি, নদী ও বন্দর), টেলিফোন এবং ইন্টারনেট, ডাক পরিষেবা এবং অন্যান্য পরিষেবাগুলি প্রয়োজনীয় এবং প্রয়োজনীয় । গুডস অ্যান্ড সার্ভিস অফিস, এর কর্মচারী এবং যানবাহন নিষেধাজ্ঞার হাত থেকে অব্যাহতি পাবে।

৩. সমস্ত সরকারী / আধা-সরকারী / স্বায়ত্তশাসিত অফিস এবং আদালত এবং বেসরকারী অফিসগুলি কেবল নিজস্ব পরিবহন পরিচালন অফিসগুলিতে জরুরি কাজ সম্পাদনের জন্য প্রয়োজনীয় সীমিত পরিমাণে জনশক্তি আনতে পারে। কারখানা ও নির্মাণ কাজ অব্যাহত থাকবে। শিল্পকর্মীদের অবশ্যই তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পরিবহন প্রশাসনে অন্তর্ভুক্ত হয়ে ভর্তি করতে হবে। বিজিএমইএ এবং বিকেএমইএকে তাদের কর্মীদের জন্য শিল্পাঞ্চলের নিকটবর্তী কোনও সুবিধাজনক স্থানে চিকিত্সা / মাঠ হাসপাতালের ব্যবস্থা করা দরকার।

৪. জরুরি প্রয়োজন (ওষুধ এবং মৌলিক প্রয়োজনীয় জিনিসপত্র, চিকিত্সা পরিষেবা, দাফন / দাফন ইত্যাদি) বাদে সকাল :00 টা থেকে সকাল :00 টা পর্যন্ত কেউ বাড়ি ছাড়তে পারবেন না।

৫. খাবার কেবল মুদি দোকান এবং হোটেল-রেস্তোঁরাগুলিতে বিক্রয় / সরবরাহ করা যেতে পারে। কোনও অবস্থাতেই হোটেল-রেস্তোঁরায় বসে খাবার খাওয়া যাবে না।

শপিং সেন্টার সহ অন্যান্য সমস্ত স্টোর বন্ধ থাকবে। তবে স্টোরগুলি অনলাইনে পাইকারি ও খুচরা পণ্য করতে সক্ষম হবে। সেক্ষেত্রে, কর্মীদের অবশ্যই সমস্ত ক্ষেত্রে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মান অনুসরণ করতে হবে এবং কোনও ক্রেতা শারীরিকভাবে উপস্থিত হতে পারে না।

সকাল আটটায় শুরু করে কাঁচামাল এবং প্রয়োজনীয় জিনিসপত্র বিদেশে বিক্রি করা যায়। হাইজিন নিয়ম অনুসারে বিকেল চারটায়। বাজার কর্তৃপক্ষ / স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং ব্যবস্থা উন্মুক্ত রাখতে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

৯. সশস্ত্র বাহিনী অধিদপ্তর সুবিধাজনক স্থানে মাঠ হাসপাতাল স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

১০. দেশজুড়ে জেলা ও মাঠ প্রশাসন এই নির্দেশিকা কার্যকর করার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে এবং আইন প্রয়োগকারীরা নিয়মিত টহল জোরদার করবে।

১১. এই আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মন্ত্রিপরিষদ বিভাগ সমস্ত মন্ত্রণালয় ও বিভাগের সচিব / সিনিয়র সচিবদের নির্দেশনাটি যে বিভাগ / সংস্থাগুলিকে অবহিত করা হয়েছে, সেই নির্দেশের একটি অনুলিপি প্রেরণ করে এই নির্দেশিকাটি বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।

রবিবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ তথ্য অনুসারে, ২৪ ঘণ্টার মধ্যে দেশের করোনভাইরাস থেকে ৫৩ জন মারা গেছে। মোট মৃত্যুর সংখ্যা ছিল ৯,০২৬। এছাড়াও, করোনায় আক্রান্ত ৬.০০৬ জনকে চিহ্নিত করা হয়েছে। তাঁর সাথে মোট পরিচয়ের সংখ্যা দাঁড়িয়েছিল ৩ লাখ ৩ লক্ষ, ৩৪৪৮৮ জন।
এই পরিস্থিতিতে, বাধা সংক্রমণ রোধ করার অনুমতি দেওয়া হয়েছিল।

গত বছরের ২ মার্চ থেকে দেশব্যাপী ‘সাধারণ ছুটি’ ছিল। এ সময় জরুরি যানবাহন ব্যতীত অন্য সমস্ত যানবাহন তালাবদ্ধ ছিল। এবং শিক্ষা প্রতিষ্ঠানটি ১৬ ই মার্চ থেকে বন্ধ রয়েছে। যখন সংক্রমণটি হ্রাস পেয়েছিল, ৩০ মার্চ বিশ্ববিদ্যালয়টি খোলার কথা ছিল, তবে তা স্থগিত করা হয়েছিল ২৩ শে মে। এবং পরিস্থিতি অনুকূল থাকলে ২৪ মে বিশ্ববিদ্যালয়গুলি শুরু হবে।”

 

আরও পড়ুন : রাজধানীতে জাল টাকাসহ ০২ জন গ্রেফতার

আরও পড়ুন : রাজধানীর ৫০০ বোতল ফেনসিডিলসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার

খবরটি শেয়ার করুন
অপরাধিদের বিরুদ্ধে প্রতিবাদ করাটাই তাদের জন্য কাল হয়ে দারিয়েছে

অপরাধিদের বিরুদ্ধে প্রতিবাদ করাটাই তাদের জন্য কাল হয়ে দারিয়েছে

পুকুরে বিরল প্রজাতির মাছ

পুকুরে বিরল প্রজাতির মাছ

বিশ্বকাপের আগে পাকিস্তান দলকে যে পরামর্শ দিলেন আফ্রিদি

বিশ্বকাপের আগে পাকিস্তান দলকে যে পরামর্শ দিলেন আফ্রিদি

র‍্যাঙ্কিংয়ে দুইয়ে সাকিব, শীর্ষে উঠার হাতছানি

র‍্যাঙ্কিংয়ে দুইয়ে সাকিব, শীর্ষে উঠার হাতছানি

লাল পতাকা হাতে নিয়ে বিক্ষোভে সহপাঠীর বাল্যবিবাহ পণ্ড

লাল পতাকা হাতে নিয়ে বিক্ষোভে সহপাঠীর বাল্যবিবাহ পণ্ড

সব দলের অংশগ্রহণে জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে: প্রধানমন্ত্রী

সব দলের অংশগ্রহণে জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে: প্রধানমন্ত্রী

হাসপাতালের দুই লাখ টাকার গাছ বিনা টেন্ডারে ১৫ হাজার টাকায় বিক্রি!

হাসপাতালের দুই লাখ টাকার গাছ বিনা টেন্ডারে ১৫ হাজার টাকায় বিক্রি!

এক ট্রাক খাবার নিয়ে ‘বিশেষ কাফেলার’ সিলেট যাত্রা

এক ট্রাক খাবার নিয়ে ‘বিশেষ কাফেলার’ সিলেট যাত্রা

প্রধান উপদেষ্ঠা : আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লাহ এমপি, সংসদ-সদস্য ঢাকা ১৬,

প্রকাশক : মোঃ মাসুদ রানা (জিয়া) ।সম্পাদক : শাহাজাদা শামস ইবনে শফিক।

সহকারী সম্পাদক : সৌরভ হাসান সোহাগ খাঁন। 

নিউজরুম চিফ এডিটর : মোঃ শরিফুল ইসলাম রবিন।

সম্পাদকীয় কার্যালয় : ১২০/এ মতিঝিল বা/এ, ৪থ তলা, সুইট-৪০২, ঢাকা- ১০০০বার্তা কক্ষ : ০১৬৪২০৭৮১৬৪ – বিজ্ঞাপনের জন্য : ০১৬৮৬৫৭১৩৩৭

x

Contact Us